২ ভালভের ইঞ্জিন ভালো নাকি ৪ ভালভ?

January 15, 2023

২ ভালভের ইঞ্জিন ভালো নাকি ৪ ভালভ?

যারা মোটরবাইকের পার্ফমেন্স এবং খুটিনাটি নিয়ে জানতে অনেক কিউরিয়াস তাদের অনেক প্রশ্নের মধ্যে একটা মোস্ট কমন প্রশ্ন হলো ২ ভালভ ইঞ্জিন ভালো নাকি ৪ ভালভ ইঞ্জিন ভালো, আর যদি ৪ ভালভ ওয়ালা ইঞ্জিন ভাল হয় তাহলে সেটা কি কি কারনে ভালো। কোম্পানি কেন বেশিরভাগ বাজেট সেগমেন্টের বাইকে মাত্র ২ টি ভালব দেয়?

আসুন তাহলে ঘুরে আসি ইঞ্জিনের ভিতর থেকে আর জেনে আসি আসলে একটা ইঞ্জিনে কয়টি ভালভ থাকলে সবচেয়ে ভালো। তবে অতিরিক্ত টেকনিক্যাল টার্ম আর বেশি বিস্তারিত ঘাটবোনা, যেন আপনারা বোরিং ফিল না করেন৷ তাই সহজ ভাষায় আলোচনা করছি যেন সবাই মুল বিষয়টি দ্রুত বুঝতে পারেন।

আরো পড়ুন

শুরুতেই জানতে হবে ভালভ কি জিনিস? এবং এর কাজ কি?

সহজ কথায় ভালভ হলো আমাদের ঘরের দরজার মত ইঞ্জিনের দরজা। ভালবের মুল কাজ হলো কোনো একটা ফ্লো কে চলতে দেয়া এবং সেই ফ্লো কে রেস্ট্রিক্ট করা।

আমরা জানি ফোর স্ট্রোক ইঞ্জিনগুলোতে একবার ক্র‍্যাংকশাফট ঘুরলে মোট ৪ টি স্ট্রোক হয় আর এই স্ট্রোকের সাথে সাথে ইন্টেক ভালভ দিয়ে সিলিন্ডারের ভিতর ফুয়েল এবং বাতাস প্রবেশ করে এবং কম্প্রেশন ও কম্বাশন প্রসেস শেষ হবার পর এক্সস্ট দিয়ে গ্যাস নির্গত হয়।

এই যে সিলিন্ডারের বাতাস এবং তেল ঢুকার দরজা খোলা এবং বন্ধ করা আর কম্বাশন শেষে এক্সহস্ট গ্যাস বের হতে দেয়ার কাজটা যে করে থাকে তার নামই হচ্ছে ভালভ।

আরো পড়ুন

২ ভালভ ইঞ্জিন দেখা যায় যাতে দুটি ভালভ থাকে। একটি ইন্টেইক ভালভ আর অপরটি এক্সহস্ট ভালব।

আবার ৪ ভালভের ইঞ্জিনে দুটি করে ইন্টেইক ভালভ থাকে আর দুটি করে এক্সহস্ট ভালভ থাকে।

এখন প্রশ্ন আসে যদি ২ ভালবেই কাজ চলে তাহলে ৪ ভালবের দরকার কি? আর ৪ ভালভ যদি ভালো হয় তবে ২ ভালব সেটাপ কেন ব্যাবহার করা হয়?

এখানে আসলে পারপাস এবং কস্টিং একটা বড় রোল প্লে করে। এন্ট্রি লেভেলের বাইকগুলোর দাম যেন বেড়ে না যায় এই কারনে বাইক কোম্পানিগুলো ২ ভালভ ইঞ্জিন সেটাপ ব্যাবহার করে। কারন এন্ট্রি লেভেলের বাইকগুলো অত্যন্ত প্রাইস সেন্সেটিভ হয় এবং কম্পিটিটিভ এবং এফোর্ডেবল প্রাইসে না দিতে পারলে মার্কেট ধরা যাবে না।

আরো পড়ুন

২ ভালবের ইঞ্জিন ডিজাইন করা সহজ এবং

৪ ভালভ ইঞ্জিনের চেয়ে ২ ভালভ সেটাপের ইঞ্জিন ম্যানুফ্যাকচার করতে খরচ তুলনামূলক কম।

জাস্ট ২ টা ভালভ আর একটা ক্যামশাফট, ব্যাস।

যেহেতু ২ ভালভ ইঞ্জিনে কস্টিং কমানোর ব্যাপার থাকে তাই সিংগেল ক্যামশাফট দিয়েই দুইটা ভালভ অপারেট করার কাজ করানো হয়। এতে করে ক্যামশাফট এর পজিশন হতে হয় সিলিন্ডারের মাঝ বরাবর যার ফলে মাঝখানে স্পার্ক প্লাগ বসানো যায় না। বাধ্য হয়ে ২ ভালভ ইঞ্জিনে সাইড মাউন্টেড স্পার্ক প্লাগ ইউজ করতে হয় অথবা টুইন স্পার্ক প্লাগও ইউজ করা হয়। স্পার্ক প্লাগ সাইডে থাকার কারনে কম্বাশন প্রসেস খুব বেশি নিখুঁত হয় না।

তবে ২ ভালভ ইঞ্জিনের কিছু ভালো দিকও আছে,

যেমন ২ ভালব ইঞ্জিনের ইনিশিয়াল এবং মিডরেঞ্জ পাওয়ার যথেষ্ট ভালো হয়, ভালো টর্ক পাওয়া যায়।

আরো পড়ুন

খারাপ দিকের মধ্যে টপ এন্ডে পাওয়ার কম থাকে, হাই আরপিএমে গেলে মনে হয় বাইক লোড নিতে পারছে না, আরপিএম অপেক্ষা গতি কম উঠছে, স্ট্রেস নিতে পারছে না, ইঞ্জিনের কস্ট হচ্ছে ইত্যাদি।

এর কারন হলো বড় ভেলবের ম্যাস ওয়েট বেশি হবার ফলে ফ্রিকোয়েন্সী কম হওয়া৷

তবে ওইযে বললাম, কমিউটার বাইকে আসলে হাই রেভে এত পাওয়ারের প্রয়োজন হয় না। তাই খরচ কম আর সহজ মেকানিজম রাখতে গিয়ে কোম্পানি গুলো কমিউটার বাইকে ২ ভালভ ইঞ্জিন বেশি ইউজ করে। তাছাড়া ২ ভালভ ইঞ্জিনের মাইলেজও অনেক ভালো হয়৷

অন্যদিকে ৪ ভালবের ইঞ্জিনের ডিজাইন তুলনামূলক জটিল এবং এটা তৈরিতে খরচও বেশি।

আবার ৪ ভালব ইঞ্জিনে সিংগেল ক্যামশাফট অথবা ডুয়াল ক্যামশাফট ও ইউজ করা যায়।

৪ ভালবের ইঞ্জিনে প্রায় ৫০ পার্সেন্ট বেশি এয়ারফ্লো হয়। ম্যাস ওয়েট কম থাকার কারনে ফিকোয়েন্সি বেশি হয় যার ফলে ইঞ্জিন বেশি দম নিতে পারে এবং হাই আরপিএমে বেশি পাওয়ার ডেলিভারি করতে পারে। ৪ ভালব ইঞ্জিনে ডাবল ওভারহেড ক্যামশাফট ইউজ করা যায় যার কারনে স্পার্ক প্লাগ সিলিন্ডারের মাঝ বরাবর বসানো যায় এতে কম্বাশন প্রসেস নিখুঁত হয়।

আশা করি উপরের আলোচনা থেকে সহজেই বুঝতে পেরেছেন ২ ভালব ইঞ্জিন এবং ৪ ভালব ইঞ্জিনের পার্থক্য কি আর একই সাথে এটাও বুঝেছেন কোন ধরনের ইঞ্জিন কেন ভালো?

আজ এ পর্যন্তই, ভালো থাকুন আপনি ও আপনার বাইক। নিরাপদ ও আনন্দময় হোক আপনার রাইডিং।

লেখাঃ ইকবাল আবদুল্লাহ রাজ

এডমিন # কিউরিয়াস বাইকার।

আরো পড়তে পরেন