মোটরসাইকেলে ডিজেল ব্যবহৃত হয় না কেন?

December 20, 2022

মোটরসাইকেলে ডিজেল ব্যবহৃত হয় না কেন?

আচ্ছা পেট্রোল, অকটেন, ডিজেল যদি একই খনিজ পদার্থ থেকে আসে তবে পেট্রোল, অকটেন দিয়ে বাইক চালানো গেলেও ডিজেল দিয়ে কেন সম্ভব না?

অনেক ইঞ্জিন তো আবার চলে. আচ্ছা আমি চালাতে চাই, সম্বভ?

না সম্ভব না, আসেন কারণ গুলা দেখি

সহজ ভাষায় বলতে গেলে বাইকে পেট্রোল ব্যবহৃত হয় ইঞ্জিনটি চালানোর জন্য পর্যাপ্ত শক্তি উৎপন্ন জন্য। পেট্রোল ইঞ্জিনে স্পার্ক প্লাগ থেকে একটি স্পার্ক পেট্রলটিকে জ্বলিত করে যা পিস্টনকে উপরে সরিয়ে দেয় এবং ক্র্যাঙ্কশ্যাটের কারণে এটি নেমে আসে এবং এই প্রক্রিয়া অব্যাহত থাকে এবং বাইকটি চালিত হয়। পেট্রোলের সান্দ্রতা এবং অন্যান্য কিছু ফ্যাক্টর এর জন্য বাইকের কিছু উপাদান পরিষ্কার করার জন্যও এর জন্য ব্যবহৃত হয়।

আরো পড়ুন

এলপিজি বা সিএনজি বিকল্প হিসাবে ব্যবহার করা যায় না, কারণ তাদের দহনের মাত্রা পেট্রোলের চেয়ে বেশি এবং এই কারণে ফুয়েল ট্যাঙ্ক বিস্ফোরণে সুযোগ রয়েছে।

এবং ডিজেল বাইকে ব্যবহার করা যাবে না, কারণ ডিজেল দহন করে পেট্রোলের মতো শক্তি পাওয়া সম্ভব নয়। কারণ ডিজেল দহনের জন্য প্রচণ্ড পরিমাণে ফুয়েল কে সঙ্কুচিত করে দহন করতে হয় জার জন্য বড়ো সিলিন্ডার লাগে যা বাইকের জন্য উপযুক্ত হবে না

যদিও রয়াল এনফিল্ড সহ অন্যান্য মোটরবাইকে ডিজেল ইঞ্জিনে ডিজেল ব্যবহার করা হয়েছে, তবুও মোটরবাইক ডিজেল ইঞ্জিন ব্যবহার করার জন্য উপযুক্ত বাহন নয়।

আরো পড়ুন

আরো কিছু কারণ

সাইজ: ডিসেল ইঞ্জিন একই হর্স পাওয়ারের পেট্রোল ইঞ্জিনের থেকে আয়তনে অনেক বড়, তার জন্যে মোটর বাইকের সাইজ, ওজন এবং মূল্য অনুপাতে বেড়ে যায়।

শব্দ ও কম্পন: ডিজেল ইঞ্জিন high compression (24:1)ইঞ্জিন হওয়ার জন্য, শব্দ দূষণ ও কম্পন হয় পেট্রোল ইঞ্জিনের থেকে অনেক বেশি।

উত্তাপ: উপরোক্ত কারণে, সিলিন্ডারে উৎপন্ন তাপ অনেক বেশি। aircooled ইঞ্জিন তৈরি করতে গেলে কুলিং area বাড়াতে হয় ফলে, আয়তন হয়ে যায় অনেক বড়।

ইঞ্জিনের ক্ষয়: অতিরিক্ত উত্তাপ, শব্দ ও কম্পনের ফলে ইঞ্জিনের পার্টসের ক্ষয় হয় তাড়াতাড়ি।

উপরিউক্ত কারণে, মোটরবাইকে পেট্রোল ইঞ্জিন ই পছন্দের।

আরো পড়ুন