রিলে কি, কিভাবে কাজ করে?

ফেব্রুয়ারি 03, 2020

রিলে কি, কিভাবে কাজ করে?

রিলে কি? উত্তরঃ এটা একটা ইলেক্ট্রম্যাগ্নেটিক সুইচ।

জ্বী!! হ্যাঁ!! ঠিকি শুনেছেন। এটা জাস্ট একটা সুইচ, যা দিয়ে নরমাল অফ/অন হয়। একটা হর্ন রিলে লাগানো মানে আপনি একটা হর্ন সুইচ লাগিয়েছেন এক্সট্রা

** কেন রিলে নামক সুইচ লাগায় সবাই?? যেখানে হ্যান্ডেল সুইচ দিয়েই অফ/অন করতে পারছি????**

উত্তরঃ পুরাতন বাইক ছাড়া অলমোস্ট সব বাইক ১২ ভোল্টের। হেভী লোডেড বা হেভি পাওয়ারের ইলেক্ট্রিক আইটেম (যেমন হর্ন বা হেডলাইট) এর কথা ধরি। একটা স্টক হর্ন সাধারণত 2 এম্পিয়ারের হয়(2A) । তাই সে পাওয়ার টানবে ১২*২=২৪ ওয়াট (P=VI, মানে পাওয়ার=ভোল্টেজ x কারেন্ট) . সেই যায়গায় আপনি যদি দুইটা হর্ন লাগান তাইলে দাঁড়ায় ৪ এম্পিয়ার মানে ৪৮ ওয়াট। ঝামেলাটা হাই ওয়াটের জন্যে নাহ, ঝামেলা হলো এম্পিয়ার ইউনিট কে নিয়ে। ১ এম্পিয়ার ইলেক্ট্রিকাল সেক্টরে অনেক অনেক বড় ইউনিট। সেখানে ২ বা ৪ এম্পিয়ার মানে ম্যাসিভ কিছু। এখন আমাদের বাইকের স্টক যে সুইচ ,তার ভিতর একটা রোধ থাকবে স্বাভাবিক। তো,এই হিউজ এম্পিয়ার কারেন্ট যখন তখন সেখানে একটা হিউজ এমাউন্ট কারেন্ট লস হয় হিট আকারে,তাই হর্ন বা হেডলাইট পুরাপুরি পাওয়ার পায় নাহ । এর ব্যাখা হলো

পদার্থ বিজ্ঞানের ইলেক্ট্রিক তাপীয় সুত্র H= I²RT সূত্র থেকে দেখা যাচ্ছে, কোন রোধ(R) দিয়ে উৎপন্ন তাপ(H) কারেন্ট প্রবাহ(I) বর্গের সমানুপাতিক। সো, পাওয়ার বেশি মানে কারেন্ট ফ্লো বেশি, কারেন্ট ফ্লো বেশি মানে সুইচের রোধে পাওয়ার লস বেশি।

তাই এই পাওয়ার লস ঠেকাতে , হাই ওয়াটেজ আইটেমে এমন কিছু করতে হবে যাতে ব্যাটারি থেকে এই উচ্চ কারেন্ট ফ্লো হ্যান্ডেল সুইচ দিয়ে না গিয়ে ডিরেক্ট হর্নে বা কাঙ্ক্ষিত ইলেক্ট্রিকালে লোডে চলে যাবে কারন সুইচ একটা ভালো রকমের রোধের কাজ করে।

রিলে হচ্ছে সেই মাধ্যম যে এই কাজটি করে। হ্যান্ডেল সুইচ দিয়ে খুবই খুবি সামান্য পাওয়ার খরচ করে আমরা জাস্ট রিলে কে এক্টিভেট/ডি-এক্টিভেট করছি,আর পাওয়ার লস না হয়ে ব্যাটারি থেকে কারেন্ট আমাদের কাঙ্ক্ষিত ইলেক্ট্রিকাল লোডে চলে যাচ্ছে। তাই ইলেক্ট্রিকাল আইটেম ফুল পাওয়ার পায় এবং এর কার্যক্ষমতা বাড়ে।

সো, রিলের কাজ হলো পাওয়ার লস না ঘটিয়ে ইলেক্ট্রিকাল আইটেম(হর্ন বা হেডলাইট) কে ফুল পাওয়ার সাপ্লাই দেয়া।

এইজন্যে ডাবল হর্ণ ওয়ালা বাইকে হর্ন রিলে লাগানোই থাকে।

আবার ডিসি হেডলাইট অনেক বাইকে হেডলাইট রিলে লাগানো থাকে( ডিস্কোভার ১০০, এফজি,ফেজার,স্ট্রাইকার)

>> কখন রিলে লাগাবো?

উত্তরঃ বাইকে রিলে লাগাতে পারেন বিভিন্ন কারণে যেমন

  • ডাবল হর্ন লাগালে
  • সিঙ্গেল হর্নের সাউন্ড ইন্টেন্সিস্টি বাড়াতে
  • দুই সেট হর্ন অল্টারনেটিভ করে ইউজ করার ক্ষেত্রে
  • যাদের বাইক এসি হেডলাইট( যেমনঃ ট্রিগার,হাংক,শাইন ইউজার) ,এইসব বাইকে যখন এলিডি লাগানোর জন্যে হেডলাইন লাইন ডিসি করা হয়,তখন হর্নে হর্ন রিলে লাগানো উচিত। এছাড়া লাইন ডিসি করতে হেডলাইট রিলেও লাগানো যেতে পারে।
  • হেডলাইটে
  • হেভী ওয়াটের ফগ লাইটে

>> রিলের মেকানিজম

আপনার হাতের সুইচ থেকে একটা ডিসি পাওয়ার গেলে ( 86 and 85 number pin) এটা একটা চুম্বকিও ক্ষেত্র তৈরি করে কয়েল থেকে। একটা ব্রিজ 87 আর 30 জোড়া লাগে যখন ওই চুম্বকিয় ক্ষেত্র তৈরি হয়। সো, যখন সুইচ অফ থাকবে, তখন ব্রিজ ডিসকানেক্ট থাকবে। সো, কোন পাওয়ার ব্যাটারি থেকে লোডে যাবে নাহ। যখন সুইচ চাপবেন, তখন ব্রিজ এক্টিভেট হবে। তখন ব্যাটারি থেকে লোডে পাওয়ার যাবে।

সো, রিলে ছাড়া একটি হর্ন পাওয়ার পেত যেখানে ব্যাটারি হতে সুইচ ,সুইচ হতে হর্ন সেখানে রিলে লাগানর পর হর্ন পাওয়ার পাবে ব্যাটারি হতে রিলে , রিলে হয়ে সোজা হর্নে, সুইচে যাবে নাহ। হর্ন সুইচ তখন জাস্ট রিলে এক্টিভেট/ ডি-এক্টিভেট করে হর্ন অফ অন করবে।

>> রিলের টাইপ এবং কিভাবে রিলের কানেকশন দিবেন?

উত্তরঃ ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিঙ্গে অনেক প্রকার রিলে আছে, বাট আমাদের বাইক বা অটোমোটিভে দুই টাইপ রিলে দেখা যায়।

১। ৪ পয়েন্ট রিলে

২। ৫ পয়েন্ট রিলে

৪ পয়েন্ট রিলেতে 86 আর 85 নাম্বার পিন কানেক্ট হবে সুইচ এর দুইমাথা। এটা পজিটিভ নেগাটিভ উলট পালট করে লাগালেও প্রব নাই।

আর , 30 নাম্বার পিনের পয়েন্ট হবে ব্যাটারি থেকে আসা “পজিটিভ” পাওয়ার লাইন। আর 87 নাম্বার পয়েন্ট যাবে ইলেক্ট্রিকাল লোডের পজিটিভে(হর্ন বা হেডলাইট)। (লোডের নেগাটিভ লাইন ওয়ারিং এর যেকোন নেগাটিভ বা আর্তিনে লাগালেই হবে)। চাইলে 30 আর 87 এর লাইন অদল বদল করেও লাগানো যাবে। বাট খেয়াল রাখবেন, 30 ,87 এর লাইনের সাথে যেনো 86,85 এর সাথে না অদল বদল হয় !!!!

আর ৫ পয়েন্ট রিলে হলো এক্সাক্ট ৪ পয়েন্ট রিলে, যার সাথে অতিরিক্ত একটা পিন 87a এড হয়।

87 হলো রিলে এক্টিভেট হওয়ার পর পাওয়ার পাবে আর 87a হল রিলে ডিএক্টিভ থাকার সময় পাওয়ার পাবে !!! অর্থাৎ সুইচ অফ থাকা অবস্থা 87a তে সবসময় পাওয়ার থাকবে। আর সুইচ অন করলে 87a তে পাওয়ার থাকবে নাহ, তখন 4 পয়েন্ট রিলের মত 87 পিনে পাওয়ার থাকবে।

অনেক সময় রিলে পিনে নাম্বার দেয়া থাকে নাহ। তখন মনে রাখবেন যে প্যারালাল দুইটা পিন হলো 85,86 আর বাকি দুইটা 87,30 । আবার অনেক সময় ছোট

রিলে তে 4 টা পিনি জোড়ায় জোড়ায় প্যারালাল থাকে। সেক্ষেত্রে রিলে কে লম্বা লম্বি ভাবে দেখবেন, সেখানে ভার্টিকেল প্যরালাল দুইটা হলো 86,85আর বাকি দুইটা 30,87।

5 পিন রিলেতে 87 আর 30 এর মাঝে আরেকটা পিন থাকবে, অইটা দেখলেই বুঝবেন যে এটাই সে অতিরিক্ত 87a পিন।

অনেকে স্টক হর্ন আর সাথে জোরালো ম্যাগনেটিক হর্ন লাগাতে চান। আর চান যে একটা সুইচ দিয়ে যখন ইচ্ছা তখন একবার স্টক হর্ন আরেকবার এক্সট্রা জোরালো হর্ন টা বাজাতে চান। রিলে দিয়ে তা সেট করা সম্ভব। সেই জন্যে দুইটা রিলে লাগবে। একটা 5 পয়েন্ট রিলে, আরেকটা 4 পয়েন্ট রিলে।

হর্ন এর লাইনের পজিটিভ তার 5 পয়েন্ট রিলের 3০ নাম্বার পিনে এ লাগবেন।

87a পিন এর লাইন লাগাবেন স্টক হর্নে।

একটা এক্সট্রা সুইচ (যা দিয়ে আপনি যখন ইচ্ছা তখন হর্ন অলটার করে চালেবেন),সেই সুইচের একটা লাইন ইগ্নিসান সুইচ এর কানেকশন থেকে নিবেন আর আরেকমাথা 86 নাম্বার পিনে লাগাবেন। 85 আর্তিন বা নেগাটিভ।

আর 87 পিন থেকে লাইন লাগাবেন 4 পিন রিলে এর 85 নাম্বার পিনে। 4 পিনের 86 নাম্বার আর্তিন।

30 নাম্বার নিবেন ব্যাটারি থেকে ।

4 পিন রিলের 87 নাম্বার যাবে সেই কাঙ্ক্ষিত জোরালো হর্নে।

ফুল সেটের যাবতিয় নেগাটিভ বা আর্তিন লাইন যেকোন একটা আর্তিনে একসাথে লাগালেই হবে। নেগাটিভ লাইন নিয়ে টেন্সানের কিছু নাই।

সো, এক্সট্রা সুইচ অফ থাকলে হর্ন সুইচ চাপ দিলে স্টক হর্ন বাজবে। আর সুইচ অন করলে হর্ন সুইচ চাপলে স্টক হর্ন বাজবে নাহ, এক্সট্রা হর্ন সেট বাজবে!!

>> রিলের দাম আর কোথায় পাওয়া যেতে পারে??

উত্তরঃ ক্লিপ ছাড়া রিকন্ডিসান গাড়ির রিলে পাওয়া যায় ৮০-১৫০ টাকা করে, এটা গাড়ি পার্টস এর দোকানে বা অনেক বাইকের শপে পাবেন।। এছাড়া তার আর ক্লিপ লাগানো সহ রিলে সেট পাওয়া যায় ৩০০-৪০০ টাকায়। আর হেডলাইট রিলে পাওয়া যায় ১০০০-১২০০ টাকা দামে।

হর্নের জন্যে বিলো ৩০ এম্পিয়ার রিলে লাগালেই হবে। ১০ এম্পিয়ার রিলে এনাফ ফর জেনারেল ২ হর্ন।

>> রিলে নিয়ে কিছু ভ্রান্ত ধারনাঃ

অনেকে ধারনা করেন যে রিলে বোধয় পাওয়ার বুস্ট আপ করে, বা পাওয়ার তৈরি করে। অনেকে ভাবে রিলে তো লাগাইসি, এইবার ইচ্ছা মতো হাই ওয়াটেজ আইটেম লাগাই ,ব্যাটারি প্রেসার পরবে নাহ ,তাইলে একেবারে ভুল ধারনা করতেসেন তিনি। ব্যাপারটা মোটেও তেমন কিছু নাহ।

এটা একটা সুইচ যা পাওয়ার লস প্রুফ করে, সুইচ সেইফ রাখে আর কিছু পাওয়ার সেইভ করে।

আজ এই পর্যন্তই। ভালো থাকবেন।

আর বেশি লাউড সাউন্ডের হর্ন লাগাবেন নাহ , আমাদের বাইকারদের অবশ্যই শব্দ দূষনের কথা মাথায় রাখতে হবে।

লিখেছেন সাহেদ আহসান আবীর
মোডারেটর Fuel Injection Club BD – FCB