ফ্রেম স্লাইডার, লিভারগার্ড এবং সাইলেন্সার গার্ড কতটা ভয়ানক?

September 14, 2022

ফ্রেম স্লাইডার, লিভারগার্ড এবং সাইলেন্সার গার্ড কতটা ভয়ানক?

আমরা অনেকেই শখের দামি বাইক পড়ে গেলে যেন বডিপার্টে ঘষা না লাগে সেই কারনে ৩/৪ হাজার টাকা খরচ করে স্লাইডার ইন্সটল করি,

কিন্ত খেয়াল করে দেখবেন R15, CBR, GSX-R, অথবা MT-15 এর মত বাইক গুলোতে স্লাইডার ইন্সটল করার জন্য মেইন ফ্রেমের সাথে কোনো গ্রুপ করা থাকে না, তাই এসব থার্ডপার্টি স্লাইডার ইন্সটল করতে হলে প্রয়োজন হয় মোডিফিকেশনের।

অনেকক্ষেত্রেই ইঞ্জিনের সাথেই মাউন্ট করা হয় এইসমস্ত স্লাইডার অথবা বাম্পার। যার ফলে বাইক পড়ে গেলে হয়তো বডিপার্টস গুলো কিছু ক্ষেত্রে বেচে যায় কিন্ত আঘাতের ইম্প্যাক্ট সরাসরি পড়ে ইঞ্জিনের উপর, স্লাইডারের লোহার আঘাতে সিলিন্ডার ভেংগে গেছে বা ক্র‍্যাংক কেইস ফেটে গেছে এমন ঘটনাও অনেক আছে।

তাছাড়া স্লাইডার ইন্সটল করা থাকলে জ্যামের ভিতর ওভারটেক করতে গেলে বেশি জায়গা লাগে এবং অনেক বেশি এটেনশন দিতে হয় স্লাইডার এর দিকে যেটা রাইডিং এ মনোযোগের বিঘ্ন ঘটায়।

দ্রুত পা তোলা নামানোর ক্ষেত্রেও হাটুতে আঘাত লাগে।

বাইক পড়ে গেলে কি হবে সেটা আপনার আগেই ম্যানুফ্যাকচারার ভেবে ফেলেছে, তাই ইন-বিল্ট

স্লাইডার দিয়ে দিয়েছে। অবাক হচ্ছেন??

হ্যান্ডেল বারের দুই পাশে দুইটা গুটলি আর ফুটপেগের নিচে একটা গোল মাথাওয়ালা লম্বা নাট দেখেছেন? বাইক পড়ে গেলে যেন ক্ষতি কম হয় তাই এগুলো দিয়ে দেয়া হয়েছে।

আরেক বিপদের নাম হলো লিভার গার্ড, সৌন্দর্য বাড়াতে অনেকেই ইন্সটল করেন লিভারগার্ড কিন্ত কঞ্জাস্টেড রাস্তায়, রিকশার হুড, হ্যান্ডেল অথবা মহিলাদের ওড়না বা শাড়ীর আচলে এই গার্ড আটকে গিয়েও ঘটতে পারে বাজে দুর্ঘটনা।

আরেকটা বিপদজনক জিনিস হলো সাইলেন্সার গার্ড, লোহার খাচার মত সাইলেন্সার গার্ড লাগিয়ে অলিগলিতে বাইক চালানোর সময় রিক্সার এক্সেলে বাইক আটকে গেলে আপনার অবস্থাটা কি হতে পারে কখনো ভেবেছেন??

এইসব বাড়তি জিনিস ইন্সটল করে একদিকে যেমন টাকার অপচয় করছেন এর সাথে সাথে দামি ও শখের মোটরবাইক এবং নিজে হতে পারেন ভয়াবহ দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির শিকার।

তাই আফটারমার্কেট এক্সেসরিজ ইন্সটল করার আগে খুব ভালো করে দেখে শুনে বুঝে ইন্সটল করবেন।

নিরাপদ হোক আপনার রাইডিং। ধন্যবাদ।

লেখাঃ ইকবাল আবদুল্লাহ রাজ

এডমিন # কিউরিয়াস বাইকার ডট কম।