পাহাড়ি রাস্তায় মোটরবাইক চালানোর নিয়ম

জানুয়ারি 15, 2024

পাহাড়ি রাস্তায় মোটরবাইক চালানোর নিয়ম
পাহাড়ি রাস্তায় বাইক চালানো চাট্টিখানি কথা নয়। এজন্য বিশেষ দক্ষতা প্রয়োজন। আপনি যদি আনাড়ি চালক হন তবে ভুলেও পাহাড়ি সড়কে বাইক চালাতে যাবেন না। অন্যথায় বেঘোরে প্রাণ হারাতে পারেন। কেননা, পাহাড়ে বাইক চালানো আর শহরের সমতল রাস্তায় বাইক চালানো এক নয়। কাজেই পাহাড়ে মোটরবাইক চালানোর সময় বাড়তি সতর্কতা অবশ্যই অবলম্বন করুন।

জয়েন করুন ৬০ হাজারের বেশি বাইকারের গ্রুপ কিউরিয়াস বাইকার

অন্য গাড়িকে/বাইক/ বাস ওভারটেক করা

পাহাড়ি রাস্তা শহরের রাস্তার তুলনায় বেশ কিছুটা সরু হয়। আর তাই, পাহাড়ি রাস্তায় মোটরবাইক চালানোর সময় যদি আপনার সামনের গাড়িকে/বাইক/ বাস টিকে ওভারটেক করতে হয়, সেক্ষেত্রে খুব সাবধানে তা করতে হবে। পাহাড়ের বাঁকের মুখে কখনই ওভারটেক করবেন না। একটু চওড়া রাস্তার জন্য অপেক্ষা করুন। ভালো করে দেখে নেবেন আপনার সামনে কোনও গাড়ি এসে পড়ার সম্ভাবনা রয়েছে কিনা।

সঠিক গিয়ার

পাহাড়ি রাস্তায় মোটরবাইক চালানোর সময় সঠিক গিয়ার নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। পাহাড়ে ওঠার সময় ইঞ্জিনের পাওয়ার বেশি লাগে। সেক্ষেত্রে প্রথম, দ্বিতীয় গিয়ারেই গাড়ি চালান। এই গিয়ারগুলোতে বাকি গিয়ারের তুলনায় বেশি টর্ক পাবেন আপনি। কাজেই পাহাড়ে উঠতে কোনও সমস্যা হবে না আপনার।

আরো পড়তে পারেন

রাস্তায় দেওয়া ট্র্যাফিক সাইন

চলার পথে রাস্তার পাশে দেওয়া সাইনগুলো ভালো করে দেখুন। কোথাও যদি সরু রাস্তার সাইন দেখতে পান সেক্ষেত্রে বাইক ধিরে চালান। এছাড়াও, ইউ-টার্নসহ আরও বেশ কিছু সাইন দেখতে পাওয়া যায় পাহাড়ি রাস্তায়। কাজেই এই সাইনগুলো ভালো করে মাথায় রেখে তবেই মোটরবাইক চালান। বাইকের স্পিড লিমিটের মধ্যে রাখুন।

hillহেয়ারপিন বেন্ড

এই ধরনের বাঁকের ক্ষেত্রে খুবই সমস্যার মধ্যে পড়তে হয় বাইকদের। আর তাই এই ধরনের বাঁকের সাইন দেখতে পেলে খুবই সতর্কভাবে বাইক চালাতে হবে আপনাকে। সঠিক গিয়ারে বাইক রাখুন ও স্পিড কম রাখুন। এছাড়াও, পাহাড়ের উপর থেকে কোনও গাড়ি/বাইক/ বাস আসছে কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে আপনাকে।

আরো পড়তে পারেন

বাস/ ট্রাকের/ গাড়ী থেকে দূরত্ব বজায় রাখুন

ছোট গাড়ির তুলনায় বাস ও ট্রাকের টার্নিং রেডিয়াস অনেক বড় হয়। ফলে, পাহাড়ে ওঠার সময় যদি আপনার সামনে কোনও বাস বা ট্রাক এসে পড়ে, সেক্ষেত্রে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে আপনাকে। এই ধরনের গাড়িকে সবসময় অতিক্রম করার জন্য জায়গা দেবেন। নাহলে, যেকোনও সময় বড়সড় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকেই যায়।

মনে রাখবেন পাহাড়ে ভুল করার সুযোগ নেই। একবার ভুল হতে পারে জিবনের শেষ ভুল। তাই সতর্কতাই প্রধান। পাহাড়ি রাস্তায় এই ভুলগুলো করছেন নাতো