বাইকের টাইমিং চেইন এবং বাইকের পার্ফমেন্স

August 26, 2022

বাইকের টাইমিং চেইন এবং বাইকের পার্ফমেন্স

আজকে আমরা আমাদের বাইকের ইঞ্জিনের এমন একটা অংশ নিয়ে আলোচনা করব যেটা সামান্য এদিক সেদিক হলেই আমাদের কানে বাজে একটা সাউন্ড আসে এবং যেটা নষ্ট হয়ে গেলে ইঞ্জিনের খুব বড় ক্ষতিও হতে পারে। অংশটির নাম টাইমিং চেইন।

টাইমিং চেইন ইঞ্জিনের একটা অন্যতম গুরুত্বপূর্ণ অংশ যা প্রত্যক্ষভাবে ইঞ্জিনের পারফরমেন্সে প্রভাব ফেলে। Crankshaft এবং Camshaft এর সাথে কানেক্টর হিসেবে কাজ করে এই চেইন।

পিস্টন আপ-ডাউন এর সাথে খুব সুন্দর করে তাল মিলিয়ে ইনলেট এবং আউটলেট ভালভ খোলে এবং বন্ধ হয়। এই গুরুত্বপূর্ণ কাজটা করার পেছনের কারিগর হলো টাইমিং চেইন। কিন্ত কিভাবে?

পিস্টনের আপ-ডাউনের ফলে ক্র‍্যাংকশাফট এর ঘুর্নন শুরু হয় এবং সাথে টাইমিং চেইন এর ঘুর্নন হয় এর ফলেই ভালভ খোলে এবং বন্ধ হয়।

আরো পড়ুন

চেইন যুক্ত থাকে টেনশনারের সাথে

যাকে টাইমিং চেইন এডজাস্টার বলা হয় ।

এর কাজ হচ্ছে টাইমিং চেইন এর স্লাক লেভেল ঠিক রাখা। টাইমিং চেইন লুজ হলে এই এডজাস্টারের মাধ্যমে টাইট দেয়া হয়।

টাইমিং চেইন লুজ হবার প্রধান লক্ষন হচ্ছে ইঞ্জিন স্টার্ট দেওয়ার সাথে সাথে টিক-টিক আওয়াজ আসা। তবে এটা স্বাভাবিক ভাবে থাকলে কিছু সময় চলার পরে ইঞ্জিন গরম হলে সাউন্ড থাকে না কিন্তু চেইন বেশি লুজ থাকলে এই সাউন্ড হতেই থাকে। সাথে সাথে ইঞ্জিনের পারফরমেন্স ড্রপ করে কারন ভালভ এর ওপেনিং এবং ক্লোজিং এর টাইমিং এর উপর প্রভাব পড়ে।

টাইমিং চেইন টাইট হলে যে সমস্যা গুলো হয় তা হচ্ছেঃ

১। কম্বাশ্বন প্রসেসের উপর প্রভাব ফেলে তাই পারফরমেন্স ড্রপ করে।

২। অতিরিক্ত টাইট হওয়ার ফলে ভালভ এর উপর বেশি প্রেসার পরে এর ফলে ভালভ ভেংগে জেতে পারে

৩। অতিরিক্ত প্রেসার কানেক্টিং রড এবং পিস্টন এর উপর ও প্রভাব ফেলে।

আরো পড়ুন

তবে খুব বেশি লুজ আর খুব বেশি টাইট এই দুই কারনেই কম্বাশ্বন এর টাইমিং এর উপর খুব প্রভাব ফেলে, কারন প্রত্যেক 4-stroke ইজিনে একটা পুর্ন চক্র(ইনটেক,কম্প্রেশন,পাওয়ার এবং এক্সস্ট) সম্পন্ন হতে ৭২০° মুভমেন্ট এর দরকার হয় সেখানে ক্যামশাফট এর দরকার হয় মাত্র অর্ধেক মানে ৩৬০°

টাইমিং চেইন স্ল্যাক লেভেল এডজাস্ট করাতে হবে অবশ্যই এক্সপার্ট কাউকে দিয়ে।